Indian Bullet Train: কবে থেকে চলবে ভারতের প্রথম বুলেট ট্রেন। জানিয়ে দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

Indian Bullet Train : কবে থেকে চলবে ভারতের প্রথম বুলেট ট্রেন। জানিয়ে দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব


 Indian Bullet Train: কবে থেকে চলবে ভারতের প্রথম বুলেট ট্রেন। জানিয়ে দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব  

 ২০২৬ সালের মধ্যে ভারতে প্রথম বুলেট ট্রেন পরিষেবা চালু করা হবে। জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।


২০১৫ সালে সর্বপ্রথম ভারত সরকার মুম্বাই এবং আমেদাবাদের মধ্যে বুলেট ট্রেন চালু করার কথা জানিয়েছিল। ভারত জাপানের সঙ্গে ইতিমধ্যেই  একটি চুক্তি স্বাক্ষর করেছে। ইন্ডিয়ান বুলেট ট্রেন সম্পর্কে।


 ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। এরপর ভারতীয় রেলওয়ে জানিয়েছিল মুম্বাই এবং আমেদাবাদের মধ্যে এই হাই স্পিড রেল পরিষেবা ১৫ আগস্ট ২০২২ শুরু হয়ে যাবে। কিন্তু এখনো পর্যন্ত হাই স্পিড রেল পরিষেবা চালু হওয়ার কোন ঘোষণা হয়নি।


 ২০২৬ সালের মধ্যে হাই স্পিড রেল পরিষেবা শুরু করার চেষ্টা করবে ভারতীয় রেল, জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।



ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ২০২৬ সালের মধ্যেই সুরাট ও বিলমুড়ার মধ্যে ভারতের প্রথম বুলেট ট্রেন চালানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ভারতীয় রেল বিভাগ থেকে জানা গেছে হাই স্পিড বুলেট ট্রেনের কাজটি খুব ভালোভাবেই চলছে এবং আশা রাখা হচ্ছে ২০২৬ সালের মধ্যে এই পরিষেবা শুরু করে দেয়া যাবে। আমেদাবাদ ও মুম্বাই পর্যন্ত একটি হাই স্পিড রেল করিডোর ইতিমধ্যেই কাজ শুরু করা হয়েছে, যার উপর দিয়ে দ্রুতগতি হাই স্পিড বুলেট ট্রেন চলতে পারে। ঘন্টায় ৩২০ কিলোমিটার এই ট্রেনের সর্বাধিক গতিবেগ হবে।  মাত্র দুই ঘন্টা সাত মিনিটের মধ্যে মুম্বাই থেকে আমেদাবাদ পর্যন্ত চলে যাওয়া যাবে। এখন মুম্বাই থেকে আমেদাবাদ দুটি শহরের মধ্যে ভ্রমণ করতে ট্রেনে ৬ ঘন্টা এবং বাসে ৯ ঘন্টা সময় লাগে



রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, দ্রুতগতি এই বুলেট ট্রেনের কাজ খুব দ্রুতই করা হচ্ছে।  ৬১ কিলোমিটার রুটে পিলার বসানোর কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে এবং ১৫০ কিলোমিটার রুটে কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে।


 রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন আরো জানিয়েছেন মহারাষ্ট্রে জমি সংক্রান্ত বিষয় নিয়ে কাজটা কিছুটা আটকে থাকলেও খুব শীঘ্রই এই কাজ শুরু হবে আবার নতুন ভাবে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন এটা একটা জাতীয় প্রকল্প এবং এই নিয়ে কোনো রকম রাজনীতি করা শোভনীয় নয়।


 এই বছর ৬ এপ্রিল তিনি লোকসভায় বলেছিলেন গুজরাট এবং দাদরা নগর হাভেলির মধ্যে ৩৫২ কিলোমিটার রুটে ২০২২ সালের ডিসেম্বর মাসের মধ্যেই কাজ শুরু হয়ে গিয়েছে। অন্যদিকে এই বুলেট ট্রেন নির্মাণকারী সংস্থা জানিয়েছে ৯০% জমি অধিগ্রহণ হয়ে গিয়েছে। এই প্রকল্প ২০২৬ সালের মধ্যেই সম্পূর্ণরূপে শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।


Post a Comment

0 Comments